হাঁটু ব্যথা দূর করার সবচেয়ে সহজ উপায়

sonalibangla24.comsonalibangla24.com
  প্রকাশিত হয়েছেঃ  05:39 AM, 13 November 2020

সাধারণত বয়স্ক ব্যক্তির ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা যায়। তাই বলে কম বয়সীরাও কিন্তু ঝুঁকিমুক্ত নন। হাঁটু ব্যথায় ভুগতে পারেন যেকোনো বয়সীই। এই রোগের পেছনে রয়েছে নানা কারণ। তবে সব সময় ওষুধ খাওয়াও কাজের কোনো কথা নয়। এতে অনেক সময় পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। ঘরোয়া কিছু উপায়ে মিলতে পারে এই সমস্যার সমাধান। চলুন জেনে নেয়া যাক-

হাঁটুতে ব্যথা শুরু হলে ধৈর্যহারা হবেন না। প্রথমে একটি পরিষ্কার তোয়ালেতে তিন-চার টুকরো বরফ জড়িয়ে নিন। এবার হাঁটুর ঠিক যে স্থানে ব্যথা হচ্ছে, সেখানটাতে ১০-১৫ মিনিট চেপে ধরে রাখুন। ধীরে ধীরে ব্যথা কমে আসবে। আরাম পাবেন দ্রুতই।

হাঁটু ব্যথায় বরফের মতোই আরেকটি উপকারী উপায় হলো গরম পানি। হাঁটু ব্যথা হলে সহনীয় গরম পানির মধ্যে ১০-১৫ মিনিট হাঁটু ডুবিয়ে রাখুন। হট ওয়াটার ব্যাগও ব্যবহার করতে পারেন। এভাবে দিনে দুই থেকে তিনবার ব্যবহার করতে পারেন। উপকার মিলবে।

কিছু খাবার রয়েছে যা হাঁটু ব্যথা তাড়াতে সাহায্য করে। দু’কাপ দুধের সঙ্গে এক টেবিল চামচ বাদাম, আখরোটের গুঁড়া ও সামান্য হলুদের গুঁড়া ভালোভাবে ফোটাতে হবে, যতক্ষণ না মিশ্রণের পরিমাণ অর্ধেক হচ্ছে। টানা দু’মাস দিনে একবার এই দুধ খেয়ে যেতে হবে। এতে ব্যথা থেকে মুক্তি মিলবে।

বাড়িতে নিশ্চয়ই অলিভ অয়েল রয়েছে? এটিও আপনার হাঁটু ব্যথা দূর করার অন্যতম উপাদান। ৩-৪ চামচ অলিভ অয়েল গরম করে ব্যথার জায়গায় আলতো হাতে ১০-১৫ মিনিট মালিশ করুন। দিনে দুই থেকে তিনবার করতে হবে। এতে করে হাঁটু ব্যথা থেকে মুক্তি মিলবে সহজেই।

আদার উপকারিতার কথা কারও অজানা নয়। এটি কাজ করে হাঁটু ব্যথা দূর করতেও। প্রতিদিন চায়ের সঙ্গে আদা মিশিয়ে খান। উপকার পাবেন।

শরীরচর্চা যদিও শরীরের জন্য উপকারী কিন্তু যাদের হাঁটু ব্যথা আছে, তারা কঠিন কোনো শরীরচর্চা করবেন না। হালকা কোনো শরীরচর্চা করুন। এটিই আপনার শরীরের জন্য বেশি উপকারী হবে।

আপনার মতামত লিখুন :