বঙ্গবন্ধু বিশ্ব নেতাদের মহৎ গুণ ধারণ করে মহামানবে পরিণত হয়েছিলেন


  প্রকাশিত হয়েছেঃ  10:48 AM, 13 November 2020

বঙ্গবন্ধু বিশ্ব নেতাদের মহৎ গুণকে ধারণ করে মহামানবে পরিণত হয়েছিলেন বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সভাপতি হাসানুল হক ইনু।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষ উপলক্ষে জাতীয় সংসদের বিশেষ অধিবেশনে সাধারণ আলোচনায় অংশ নিয়ে দেওয়া বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। এর আগে গত সোমবার (০৯ নভেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতাকে সম্মান জানাতে ১৪৭ বিধিতে এ সাধারণ আলোচনার প্রস্তাব উত্থাপন করেন।

হাসানুল হক ইনু বলেন, বঙ্গবন্ধু বিশ্বনেতাদের মহৎ ও মহান গুণের নির্জাস নিজের মধ্যে ধারণ করেছিলেন। এভাবেই তিনি বাঙালি জাতির মহামানবে পরিণত হয়েছিলেন এটাই ছিল তার শ্রেষ্ঠত্ব। বঙ্গবন্ধু সূক্ষ্ম রাজনৈতিক কৌশল উদ্ভাবন ও তা বাস্তবায়ন করতেন। সূক্ষ্ম রাজনৈতিক কৌশলের দিক থেকেও তিনি শ্রেষ্ঠ ছিলেন। তিনি বাঙালি জাতিকে যোদ্ধা, বীরের জাতিতে পরিণত করেছেন। নিরস্ত্র জাতিকে সশস্ত্র জাতিতে পরিণত করেন। নিজে বীর ছিলেন, বাঙালি জাতিকে বীরের জাতিতে পরিণত করেছিলেন।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু এদেশের শোষণ মুক্তির লক্ষ্যে ধারাবাহিকভাবে সমাজতন্ত্রের দিকে ধাবিত হচ্ছিলেন। জীবনের ঝুঁকি নিয়ে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করার পর গ্রেফতার হওয়ার সিদ্ধান্ত ছিল শ্রেষ্ঠ সিদ্ধান্ত। বঙ্গবন্ধুকে পাকিস্তানিরা সব সময় ভারতের দালাল বলতো। স্বাধীনতা ঘোষণার পর তিনি পালিয়ে যেতে পারতেন। পালিয়ে গেলে সেটা মনে করা হতো। কিন্তু তিনি যাননি। এটা ছিল তার সূক্ষ্ম রাজনৈতিক কৌশল।

আপনার মতামত লিখুন :